জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন এর বাংলা নববর্ষ বরণ

0
142

প্রাণে তোমার পরশ খানি দিয়ো এই শ্লোগানকে ধারন করে জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকা অন্যান্য বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনকে সঙ্গে নিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ কে গত ২৭ এপ্রিল, ২০১৯ তারিখ সম্মিলিতভাবে বরণ করে। দুপুরে বাহারী রকমের ভর্তা ভাজিসহ সকল দেশী খাবার আয়োজনের মাধ্যেম অনুষ্ঠান শুরু হয়।বৈশাখী শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি মারীস্টেলা আহমেদ শ্যামলী ।


রবীন্দ্রনাথের ‘পৃথিবী’ কবিতা আবৃত্তির মধ্যে দিয়ে সাংস্কৃতিক পর্বের উদ্বোধনী হয়। আবৃত্তি করেন মেহের কবীর। উদ্বোধনী সংগীত “ এসো হে বৈশাখ এসো এসো পরিবেশন করে সম্মিলিত বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট ‘ক্যাম্পাস’ এর শিল্পী বৃন্দ। এর পরপর মনোমুগ্ধকর তবলা লহরা, পরিবেশনায় ছিল পন্ডিত কিষাণ মহারাজ তালতরঙ্গ ইনস্টিটিউট।

উদ্বোধনী পর্বের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন , জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি ও আয়োজক কমিটির আহবায়ক ম্যারিস্টালা আহমেদ শ্যামলী, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি স্বপন বড়ুয়া , চট্টগ্রাম এলামনাই এসোসিয়েশনের সভাপতি আব্দুল আজিজ নাঈমী , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন সাধারণ সম্পাদক এ বি এম পাঠান , শেরে কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউ এস এ ইনক এর সভাপতি , সৈয়দ মিজানুর রহমান , এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এর সভাপতি সুবল দেব নাথ।


এলামনাই প্রজন্মের সাংস্কৃতিক পরিবেশনা সকলের মন কাড়ে। প্রজন্ম শিশু কিশোররা পরিবেশন করে গান, আবৃত্তি , নাচ ও জারি। অংশ গ্রহণ করে, পূর্ণতা ,মৃন্ময়ী ,মৃত্তিকা,শৈলী ,তাসবী, শ্রেয়ান, কৃতিকা , রূপাই , রিমঝিম অর্জিতা, আলভী , ইশারার, জাসিয়া, মাহী ,কাব্য, নায়লা দেবস্মিতা , দেবপ্রিয়া, ও রুদ্রনীল রূপাই। প্রজন্ম পরিবেশনার পর্বটি পরিকল্পনা ও সমন্বয় করেছেন জাহাঙ্গীরনগর এলামনাস তামান্না শবনম পাপড়ি।

ক্যাম্পাস পরিবেশনা হিসেবে সমবেত সঙ্গীত পরিবেশন করেন সম্মিলিত বিশ্ববিদ্যালয় এলামনাই সাংস্কৃতিক জোট । সেমন্তী ওয়াহেদ-এর গ্রন্থনায় বাইলিঙ্গুয়াল কোলাস আবৃত্তি করেন , মিজানুর রহমান বিপ্লব ও সেমন্তী ওয়াহেদ । নৃত্য পরিবেশন করেন নীলা জেরীন ও নীলা ডান্স একাডেমি । আরো সঙ্গীত পরিবেশনা করেন মারীস্টেলা আহমেদ শ্যামলী, মেহের কবীর, অর্ঘ্য সারথী সিকদার, কবীর কিরণ, শামীমারা বেগম, নুনুপ্রু মারমা, হাসান মাহমুদ, ফাহমিদা ইয়াসমিন এনি, সলিল চোধুরী, গায়েত্রি সাহা, কনিকা ধর মুনমুন, জাহাঙ্গীর ডিকেন্স, অনুপ দাস, সৌরেন দাস, সাহেদ আলী, ছন্দা সুলতান, শিল্পী শামসুন, শিবলী সাদেক, গোলাম মোস্তফা, লুবনা কাইজার ও কাজল।

অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে প্রবাসীদের মধ্যে সাংবাদিকতায় অনবদ্য অবদানের জন্য সৈয়দ মোহাম্মদউল্লাহ- কে নববর্ষ পদক ১৪২৬ প্রদান করা হয়।

জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার সাথে সহযোগীতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়শন ইউএসএ ইনক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন উত্তর আমেরিকা ইনক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব আমেরিকা, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ ইনক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব ইউএসএ ইনক।
আমন্ত্রিত শিল্পী হিসেবে বিউটি দাস ও রাজীব ভট্টাচার্যের জমকালো সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

পুরো আয়োজনের পরিকল্পনায় ও উপস্থানায় ছিলেন মেহের কবীর ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here