কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিষয়ক সেমিনার ২৯ মার্চ

0
480

 

নিউইয়র্ক: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের সংগঠন ‘ক্লাব বাংলা’ এবং নিউইয়র্কের থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান ‘আর্চার ব্লাড সেন্টার ফর ডেমোক্রেসী’-এর যৌথ উদ্যোগে আগামী ২৯ মার্চ বুধবার সন্ধ্যায় ‘বাংলাদেশ ডেমোক্রেসী কনফারেন্স-২০১৭’ শীর্ষক এক বিশেষ সেমিনারের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৭টা-৯টা সেমিনারে বাংলাদেশের রাজনীতি, গণতন্ত্র ও উন্নয়ন, মানবাধিকার ও শ্রমিক অধিকার, সংখ্যালঘু নিরাপত্তা, রাজনৈতিক উগ্রবাদ, মতপ্রকাশের স্বাধীনতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করবেন সংশ্লিষ্ট বিষয়ে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ আলোচকগণ।

’বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে কিভাবে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করে নির্বাচনকে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য করে তোলা যায়’- সে বিষয় মতামত ব্যক্ত করবেন স্টেট ডিপার্টমেন্টের ও জাতিসংঘের দক্ষিণ এশিয়া বিষয়ক কর্মকর্তাবৃন্দ। এ ছাড়াও আমন্ত্রিত এক্সপার্ট হিসেবে আলোচনা করবেন হেরিটেজ ফাউন্ডেশনের দক্ষিণ এশিয়া বিশেষজ্ঞ, সিনিয়র ফেলো লিসা কার্টিস, ফরেন পলিসি ম্যাগাজিনের দক্ষিণ এশিয়া বিষয়ে বিশেষজ্ঞ সাংবাদিক জোসেফ আলচীন, যুক্তরাজ্যের ‘লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স’-এর দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ হুমায়ুন কবির এবং বিশিষ্ট মানবাধিকার নেত্রী, মানবাধিকার ও শ্রমিক অধিকার বিষয়ক বিশেষজ্ঞ এটর্নী শমতলী হক।

সেমিনারটি মডারেট করবেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ফেলো ও ‘আর্চার ব্লাড সেন্টার ফর ডেমোক্রেসী’র প্রেসিডেন্ট প্রফেসর দীনা সিদ্দিকী। সেমিনারটি সকলের জন্য উন্মুক্ত। বাংলাদেশ নিয়ে আগ্রহী সকলেই সবান্ধবে আমন্ত্রিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here