আমার আসনে ভাই নির্বাচন করবে: অর্থমন্ত্রী

0
150

-নিরপেক্ষ নির্বাচনের দাবি বোগাস

সাদেক খান: নির্বাচনে আর লড়বেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বুধবার সচিবালয়ে এক অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, তার আসনে (সিলেট) লড়বেন তার ভাই একেএম আবদুল মোমেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আর নির্বাচন করবো না এটা মোটামুটি ঠিক হয়ে গেছে।

নির্বাচন করবে আমার ভাই, জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত কে আবদুল মোমেন। আমি তার সমর্থক হয়ে কাজ করবো। তবে নির্বাচনকালীন সরকারে থাকার সম্ভাবনা রয়েছে। আর বিষয়টি চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী।

অবাধ নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বিএনপির নেতাদের পাশাপাশি . কামাল, বি. চৌধুরীসহ অন্যান্য রাজনৈতিক দল যে দাবি তুলেছে সে বিষয়ে অর্থমন্ত্রীর অভিমত জানতে চান সাংবাদিকরা। এর জবাবে আবুল মাল আবদুল মুহিত বলেন, অবাধ নিরপেক্ষ নির্বাচনের দাবি অবান্তর, অবাস্তব এবং বোগাস।

কারণ ২০০৮ সালের নির্বাচনে সব দল অংশ নিয়েছে। সেখানে নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন ছিল না। ২০১৪ সালের নির্বাচনে আনফরচুনেটলি একটি বড় দল অংশ নেয়নি। সেটি তাদের বিষয়। কিন্তু ওই নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে তো প্রশ্ন তোলেনি। কাজেই তাদের ধরনের প্রস্তাব অবাস্তব এবং অবান্তর।

নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদের মেয়াদ পূর্ণ হবে ২৫ জানুয়ারি। এর আগেই আরেকটি সাধারণ নির্বাচন সম্পন্ন হয়ে যাবে। আর নতুন সংসদ নির্বাচিত হলে আগের সংসদ অটোমেটিক ভেঙে যায়। তাই সংসদ ভেঙে দেয়ার কোনো দরকার দেখি না।

বুধবার পৃথক একটি অনুষ্ঠানে আগামী ২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার ২৭শে ডিসেম্বর ভোট হতে পারে বলে যে মন্তব্য তিনি করেছেন সে বিষয়ে সাংবাদিকরা তার দৃষ্টি আর্কষণ করে এটা সরকার বা নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, যা বলেছি সব অনুমান। তবে ডিসেম্বরে নির্বাচন হচ্ছে এটি মোটামুটি চূড়ান্ত।

অর্থমন্ত্রী ভুল করেছেন: সিইসি

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্বাচনের তারিখ নিয়ে মন্তব্য করে ভুল করেছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। অর্থমন্ত্রী মোটেও ঠিক করেননি বলেও মন্তব্য করেন সিইসি। রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ নির্বাচন কমিশন আয়োজিতফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা)’ দুই দিনব্যাপী সম্মেলনের সমাপনীতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের সঙ্গে অর্থমন্ত্রীর কোনো আলোচনা হয়েছে কিনা? এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, আমরা বলিনি কখনো। উনার (অর্থমন্ত্রী) এটা বলা উচিত হয়নি। অর্থমন্ত্রী মোটেই ঠিক করেননি।

তারিখটা কি ঠিক করা ছিল? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা বলিনি। আমাদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। কেন আলোচনা করব তাদের সঙ্গে? অর্থমন্ত্রী ভুল করেছেন পরিষ্কার কথা। রকম কথা বলা উনার ঠিক হয়নি।

বুধবার সচিবালয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ২৭ ডিসেম্বর হতে পারে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এর তিন মাস আগে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দিয়ে ছোট পরিসরের একটি মন্ত্রিপরিষদ গঠন করা হবে। তবে বর্তমান সংসদ বহাল থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here