‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন রুনা লায়লা

0
219
২০১৬ সাল থেকে ফিরোজা বেগমের জন্মদিনে প্রদান করা হচ্ছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’। এ বছর এ সম্মাননা পাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লা। এর আগে  সাবিনা ইয়াসমিন ও রেজওয়ানা চৌধুরী বন্যা এ পদক পেয়েছেন। ফিরোজা বেগমের জন্মদিন উপলক্ষে আগামী ৩০ জুলাই বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশের জনপ্রিয় এই সঙ্গীতশিল্পীর হাতে সম্মাননা তুলে দেবেন উপাচার্য মো. আখতারুজ্জামান। জানা গেছে, সম্মাননা হিসেবে রুনা লায়লাকে দেওয়া হবে একটি স্বর্ণপদক এবং ১ লাখ টাকা।
পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের বিএ সম্মান পরীক্ষায় এবার সর্বোচ্চ নম্বর পাওয়া শিক্ষার্থীকে দেওয়া হবে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এই স্বর্ণপদক দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন ফিরোজা বেগমের ছেলে সঙ্গীতশিল্পী শাফিন আহমেদ।
প্রয়াত ফিরোজা বেগম আর তার সঙ্গীত সাধনাকে স্মরণীয় করে রাখতে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তন করা হয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’। প্রতিবছর দেশের একজন বরেণ্য সঙ্গীতশিল্পীর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের প্রথমস্থান অধিকারীকে এই পুরস্কার দেওয়া হয়। এ প্রসঙ্গে রুনা লায়লা বলেন, ‘এটি অত্যন্ত প্রশংসিত একটি উদ্যোগ। নজরুলসঙ্গীতে ফিরোজা বেগমের মতো গুণী একজন মানুষের নামে প্রচলিত পুরস্কার আমাকে দেওয়া হচ্ছে ভেবে খুব সম্মানিতবোধ করছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here