‘জ্যামাইকা ওয়ান ট্যাক্সি ট্রেইনার্স স্কুল’এগিয়ে চলছে

0
160

প্রবাস রিপোর্ট: বাংলাদেশী মালিকানায় এই প্রথম টিএলসি লাইসেন্স পাওয়ার নির্ভরযোগ্য কোন ট্যাক্সি ট্রেইনার্স স্কুল প্রতিষ্ঠান সফলতার সাথে এগিয়ে চলছে। সিটির জ্যামাইকার হিলসাইড-এর ১৭৫ স্ট্রিটের আফতাব পার্ক টাওয়ারের নিচতলায় সম্পূর্ণ বাংলাদেশী মালিকানাধীন টিএলসি অনুমোদিত ট্যাক্সি স্কুল ‘জ্যামাইকা ওয়ান ট্যাক্সি ট্রেইনার্স স্কুল’ যাত্রায় প্রবাসী বাংলাদেশীসহ স্প্যানিশ, উর্দু, আরবী এবং চাইনিজ ট্যাক্সি চালক হতে আগ্রহীদের জন্য একটি নতুন সুযোগ সৃষ্টি করেছে। হ্যানাক ও নলেজ সিকার্স ট্যাক্সি একাডেমীর অভিজ্ঞ প্রাক্তন কর্মকর্তা আলী করিমের সার্বিক তত্ত¡াবধানে পরিচালিত ‘জ্যামাইকা ওয়ান ট্যাক্সি ট্রেইনার্স স্কুল’ সপ্তাহের ৭ দিনই খোলা রয়েছে। ইতিমধ্যে এই স্কুল এর বেশ কয়েকটি ব্যাচ টিএলসি লাইসেন্স পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।


বাংলা, ইংরেজি ও স্প্যানিশ ভাষায় ২৪ ঘন্টার টিএলসি কোর্স করে স্বাবলম্বী করার দৃঢ় প্রত্যয়ে পরিচালিত হচ্ছে সিটির প্রথম বাংলাদেশী মালিকানায় ট্যাক্সি স্কুল। এই স্কুল এর পরিচালনায় সবাই বাংলাদেশী। টিএলসি পরীক্ষা এখন বাংলাতেও দেয়া যায়। এই স্কুল এ রয়েছে বাংলা প্রশিক্ষক, বাংলা ক্লাস, বাংলা টিএলসি বই এবং বাংলায় টিএলসি পরীক্ষা। এছাড়াও এই স্কুলে হুইলচেয়ার ক্লাস এবং ৬ ঘন্টার ডিফেন্সিভ ড্রাইভিং কোর্সও করা যাচ্ছে। এখানে টিএলসির ৬টি ভাষায় পরীক্ষা দেয়া যায় যার মধ্যে রয়েছে ইংরেজি, বাংলা, স্প্যানিশ, উর্দু, আরবী এবং চাইনিজ। ফলে ইয়েলো ক্যাব, গ্রীন ক্যাব অথবা উবার চালক হতে এখন আর অন্য কোথাও যেতে হবে না।
জ্যামাইকা ওয়ান ট্যাক্সি স্কুল এ বিনামূল্যে টিএলসি এপ্লিকেশন করে দেয়া হয়। এর জন্য টিএলসির ফী ব্যাতিত অন্য কোনো ফী চার্জ করা হয় না। এছাড়াও ফিঙ্গারপ্রিন্ট, ড্রাগ টেস্ট এপয়েন্টমেন্ট ও বিনামূল্যে করে দেয়া হয়। সকল প্রকার টিএলসি লাইসেন্সের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের সেবা প্রদান করে থাকে এই স্কুল। বিভিন্ন স্কুল অসুদোপায়ে বিভিন্ন টিএলসি আবেদনের জন্য ফী নিয়ে থাকে। কিন্তু জ্যামাইকা ওয়ান ট্যাক্সি স্কুল এর ব্যাতিক্রম।
এ বিষয়ে পরিচালক আলী করিম বলেন, আমরা বাঙালি কমিউনিটিসহ অন্যান্য ওয়ার্কিং কমিউনিটিকে সাহায্য করতে চাই এবং এ জন্য আমরা কোনো ধরণের অবান্তর ফী চার্জ করতে চাই না।
তিনি আরো বলেন একটি টিএলসি লাইসেন্স হলো একটি সম্পদ। এই লাইসেন্স পাওয়ার কারণে অনেক পরিবার আজ নিজের পায়ে দাঁড়াতে পেরেছে এবং নিজেই নিজের ভাগ্য গড়তে পেরেছে। আমেরিকার প্রবাসী বাঙালিদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ যে তারা এখন টিএলসি পরীক্ষা বাংলা তে দিতে পারবেন। যারা ইংরেজি তে দুর্বল তাদের জন্য এখন টিএলসি পরীক্ষা এখন আর মোটেও কঠিন নয়।
আলী করিম আরো বলেন, যাদের ইংরেজি ভাষাতে দুর্বলতা রয়েছে তাদেরকে অবশ্যই টিএলসি বাংলা পরীক্ষা দেয়া উচিত। বাংলাদেশী অধ্যুষিত প্রাইম লোকেশনে অবস্থিত এই স্কুল বাংলাদেশীদের জন্য গর্বের বিষয়। এখন আপনাকে আর কষ্ট করে দূরের কোনো স্কুল এ যেতে হবে না। সাবওয়ে এফ ট্রেনের ১৬৯ এবং ১৭৯ স্ট্রিটের নিকটে। এছাড়াও অনেক বাস স্টপ এখানে আছে। হাজি ক্যাম্প মসজিদ ও পার্কের পাশেই মনোরম পরিবেশে এই স্কুল এর অবস্থান।
জ্যামাইকা ওয়ান ট্যাক্সি ট্রেইনার্স-এ টিএলসি লাইসেন্স পেতে সার্বিক গাইড দেয়া হয়। এরই অংশ হিসাবে,দুর্বল ছাত্রদের জন্য আনলিমিটেড ক্লাস, প্র্যাক্টিস টেস্ট এবং স্পেশাল ক্লাস।
পরিচালক আলী করিম বলেন, আমি দীর্ঘ ৪ বছর বিভিন্ন ট্যাক্সি স্কুলে দায়িত্ব পালন করেছি, এবং বাঙালি কমিউনিটিকে সাহায্য করার জন্য তিনি এই স্কুল প্রতিষ্ঠা করেছি যাতে বাংলাদেশীরা স্বনির্ভরশীল এবং স্বাবলম্বী হতে পারেন।
সকল ধরণের সহযোগিতার জন্য পরিচালক আলী করিম এর সাথে সরাসরি যোগাযোগ করার জন্য তিনি আহবান জানান। ফোন : ৭১৮-২০৬-৯২০০ অথবা ৩৪৭-৭৪১-২৫৩৫।
ঠিকানা: ৮৭-১২, ১৭৫তম স্ট্রিট, জ্যামাইকা,নিউইয়র্ক: ১১৪৩২ (আফতাব পার্ক বিল্ডিং)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here