ফিলিস্তিনিদের জন্য কাঁদছে মর্কিন সুপার মডেল

0
60
মার্কিন সুপার মডেল বেলা হাদিদ বলেছেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা ‘অসার, অন্যায় এবং একপেশে’। ট্রাম্পের এ ঘোষণায় তিনি ‘ফিলিস্তিনি প্রজন্মের জন্য কাঁদছেন’।
নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রামে জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদের ছবি শেয়ার করে ক্যাপশনে এ মন্তব্য করেছেন।
নিজেকে ‘গর্বিত মুসলিম’ বলে পরিচয় দিয়ে থাকেন বেলা হাদিদ। ফিলিস্তিনের সঙ্গে তার রয়েছে নাড়ির সম্পর্ক। তার বাবা লস অ্যাঞ্জেলেসের ধনকুবের রিয়েল এস্টেট ব্যবসায়ী নাজারেথে জন্মগ্রহণ করেছেন। তিনি সিরিয়া ও লেবাননে বাস করতেন। ১৪ বছর বয়সে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।
বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে ভিক্টোরিয়া’স সিক্রেট অ্যাঞ্জেলখ্যাত বেলা বলেন, ট্রাম্পের ঘোষণায় আমরা পাঁচ পা পিছিয়ে গেছি এবং এতে বিশ্বে শান্তিতে বাস করা আরও কঠিন হয়ে উঠেছে। আমি সঠিক ভাষায় এটি বর্ণনা করার জন্য অপেক্ষা করছিলাম কিন্তু বুঝতে পারছি যে এ ধরনের অন্যায় সম্পর্কে বলার জন্য উপযুক্ত কোনো পথ নেই। এটা অত্যন্ত দুঃখের দিন। খবর দেখে এবং ফিলিস্তিনিদের কষ্ট অনুধাবন করে ফিলিস্তিনের বহু প্রজন্মের জন্য আমি না কেঁদে পারিনি।’
বেলা আরো লিখেছেন, ‘আমার বাবা, চাচাতো ভাইবোন এবং ফিলিস্তিনি পরিবারের দুঃখ দেখে লেখা আরও কঠিন হয়ে পড়েছে। জেরুজালেম সব ধর্মের নিবাস। ফিলিস্তিনিদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে তা অন্যায়, একপেশে এবং তা সহ্য করা উচিত নয়। আমি ফিলিস্তিনিদের পক্ষে।’
তিনি লিখেছেন, ট্রাম্প তার জেরুজালেম ঘোষণায় একবারের জন্য ফিলিস্তিন কথাটা উল্লেখ করেননি। যেন ফিলিস্তিনের অস্তিত্ব কখনোই ছিল না। কিন্তু জেরুজালেম অধিকৃত ফিলিস্তিনের রাজধানী ছিল সবসময়। ট্রাম্প পরিকল্পিতভাবে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেছেন যাতে ফিলিস্তিনিরা আশাহত হয় যে, তারা কখনোই নিজেদের একটি দেশ পাবেন না।
এদিকে ট্রাম্পের এ ঘোষণা ফের অশান্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে মানুষ বিক্ষোভ করছে। ইসরাইলী সৈন্য ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষও হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here